মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিটিজেন চার্টার

ক্রমিক

ভোক্তা অধিকার বিরোধী কাজ

সেবা প্রার্থী

সেবা প্রদানকারী

সময়সীমা

মাধ্যম

নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পণ্য, ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

১.যে কোন ভোক্তা।
২.একই স্বার্থসংশ্লিষ্ট একবা একাধিক ভোক্তা
৩.কোন আইনের অধীন নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা
৪.জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ বা তার পক্ষে অভিযোগ দায়েরের ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তা।৫.সরকার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন সরকারী কর্মকর্তা।৬.সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্য্যবসায়ী।

১. জাতীয় ভোক্তা অধিকারসংরক্ষণ অধিদপ্তরের সকল ১মশ্রেনীর কর্মকর্তা।
জাতীয় ভোক্তা অধিকারসংরক্ষণ অধিদপ্তর,
১ কারওয়ান বাজার,টিসিবি ভবন(৮ম তলা), ঢাকা।
ফোনঃ৮১৮৯৪২৬, ৮১৮৯০৪৪-৪৮
ফ্যাক্স ঃ ৮১৮৯৪২৫, ৮১৮৯০৪৫
Email:info@dncrp.gov.bd
www.dncrp.gov.bd

 

২. বগুড়া জেলা কার্যালয়, কক্ষ নং-৩১৩, জেলা প্রশাসকের কার্যালয়, বগুড়া

ইমেইল : -ad-bogra@dncrp.gov.bd

ফোন : 051-69760

মোবাইল : 01318396960

 

২.জেলা ম্যাজিষ্ট্রেট (সকল জেলা)।

১. কারণ উদ্ভবহওয়ার ৩০দিনের মধ্যেঅভিযোগদায়ের করতেহবে।

১.অভিযোগ অবশ্যইলিখিতহবে।
২.সেল ফোনে বা
এসএমএস করে
৩.ফ্যাক্স, ই-মেইল,
ইত্যাদি৪.ইলেক্ট্র্রনিকমাধ্যমে বা অন্যকোন উপায়ে।

৫. অভিযোগকারী অভিযোগ দায়েরের সময় আবশ্যিকভাবে তাঁরপূর্ন নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর(যদিথাকে) এবং পেশা উল্লেখ করবেন।

জেনেশুনে ভোজাল মিশ্রিত পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

স্বাস্থের জন্য মারাত্মকভাবে ক্ষতিকারক দ্রব্য মিশ্রিত কোন খাদ্য পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

মিথ্য বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা

প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা

ওজনে ও বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা

পরিমাপে ও দৈর্ঘ্য পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা

কোন নকল পণ্য বা ঔষধ প্রস্তুত বা উৎপাদন করা

মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

১০

নিষিদ্ধ ঘোষিত কোন কার্য করা যাতে সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে

১১

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করা

১২

অবহেলা, দায়িত্বহীনতা দ্বারা সেবাগ্রহীতার অর্থ বা স্বাস্থ্যহানী ঘটানো

১৩

কোন পণ্যমোড়কাবদ্ধভাবে বিক্রয় করার এবং মোড়কের গায়ে পণ্যের উপাদান,সর্বোচ্চ খুচরাবিক্রয় মূল্য, উৎপাদনের তারিখ, মেয়াদ উর্ত্তিণের তারিখ ইত্যাদি লিপিবদ্ধকরার বাধ্যবাধকতা লঙ্ঘন করা

১৪

আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পণ্যের মূল্যের তালিকা লটকায়ে প্রদর্শন না করা

১.যে কোন ভোক্তা।
২.একই স্বার্থসংশ্লিষ্ট একবাএকাধিক ভোক্তা
৩.কোন আইনের অধীন নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা
৪.জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ বা তার পক্ষে অভিযোগ দায়েরের ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তা।৫.সরকার বা সরকার কর্তৃকক্ষমতাপ্রাপ্ত কোন সরকারী কর্মকর্তা।৬.সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্য্যবসায়ী।

১. জাতীয় ভোক্তা অধিকারসংরক্ষণ অধিদপ্তরের সকল ১মশ্রেনীর কর্মকর্তা।
জাতীয় ভোক্তা অধিকারসংরক্ষণ অধিদপ্তর,
১ কারওয়ান বাজার,টিসিবি ভবন(৮ম তলা), ঢাকা।
ফোনঃ৮১৮৯৪২৬, ৮১৮৯০৪৪-৪৮
ফ্যাক্স ঃ ৮১৮৯৪২৫, ৮১৮৯০৪৫
Email:info@dncrp.gov.bd
www.dncrp.gov.bd

 

২. ২. বগুড়া জেলা কার্যালয়, কক্ষ নং-৩১৩, জেলা প্রশাসকের কার্যালয়, বগুড়া

ইমেইল : -ad-bogra@dncrp.gov.bd

ফোন : 051-69760

মোবাইল :  01318396960

 

২.জেলা ম্যাজিষ্ট্রেট (সকল জেলা)।

১. কারণ উদ্ভবহওয়ার ৩০দিনের মধ্যেঅভিযোগদায়ের করতেহবে।

১.অভিযোগ অবশ্যইলিখিতহবে।
২.সেল ফোনে বা
এসএমএস করে
৩.ফ্যাক্স, ই-মেইল,
ইত্যাদি৪.ইলেক্ট্র্রনিকমাধ্যমে বা অন্যকোন উপায়ে।

 

 

 

 

 

 

 

 

১৫

আইনানুগবাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সেবার মূল্যের তালিকাসংরক্ষণ না করা এবং সংশ্লিষ্ট স্থানে বা সহজে দৃশ্যমান কোন স্থানে উক্ততালিকা লটকায়ে প্রদর্শন না করা

ভোক্তার সংজ্ঞা ঃ * যিনি সম্পূর্ণ মূল্য পরিশোধ করে বা সম্পূর্ণ বাকীতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।
* যিনি আংশিক মূল্য পরিশোধ করে বা আংশিক বাকীতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।
* যিনি কিস্তিতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।

 

 

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter